শিক্ষক কে? কেমন হওয়া উচিৎ?

শিক্ষক হলেন আদর্শ জাতি গঠনের কারিগর। শিক্ষকরা শিক্ষার্থীদের ধর্মীয় নিয়ম-কানুন, আদব-কায়দা, শিষ্টাচার, বিনয়, নম্রতা, নিয়মানুবর্তিতা ইত্যাদি শিক্ষা দেন। ফলে শিক্ষার্থী আদর্শ মানুষ হিসাবে গড়ে ওঠে। তা ছাড়া পুত্র ও পিতার মাঝে যেমন উত্তরাধিকারের সম্পর্ক আছে, ছাত্র-শিক্ষকের মাঝেও তেমন সম্পর্ক বিদ্যমান। তাই শিক্ষককে শ্রদ্ধা করা উচিত।

শিক্ষককে শ্রদ্ধা করতে হবে কেন?

যিনি আমাদের শিক্ষা দেন তিনি শিক্ষক। পিতা-মাতার পরেই শিক্ষকের অবস্থান, তাই তাদের শ্রদ্ধা করতে হবে।

একজন ভালো শিক্ষক ব্যক্তিত্বসম্পন্ন হবেন কীভাবে?
পৃথিবীর সবচেয়ে সম্মান ও মর্যাদার পেশা হলো শিক্ষকতা। পৃথিবীর শ্রেষ্ঠ পেশার লোকের বৈশিষ্ট্যগুলো শ্রেষ্ঠ হওয়া প্রয়োজন। একজন ভালো শিক্ষক ব্যক্তিত্বসম্পন্ন হবেন নিম্নোক্তভাবে-

১. পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন, ২. শালীন, মার্জিত ও ব্যক্তিত্ব রক্ষাকারী পোশাক পরিধান করবেন, ৩. বিশুদ্ধ উচ্চারণ ও প্রকাশ ভঙ্গির অধিকারী হবেন, ৪. মানসিক ভারসাম্য বজায় রাখবেন, ৫. নিয়মনীতির ক্ষেত্রে কঠোর হবেন, ৬. সুস্থ মন ও দেহের অধিকারী হবেন।

একজন ভালো শিক্ষক কীভাবে শিক্ষার্থীদের প্রতি মমত্ববোধ ও ভালোবাসা সম্পন্ন হবেন?
পৃথিবীর সবচেয়ে সম্মান ও মর্যাদার পেশা হলো শিক্ষকতা। পৃথিবীর শ্রেষ্ঠ পেশার লোকের বৈশিষ্ট্যগুলো শ্রেষ্ঠ হওয়া প্রয়োজন।

একজন ভালো শিক্ষক ছাত্রদের প্রতি মমত্ববোধ ও ভালোবাসাসম্পন্ন হবেন নিম্নোক্তভাবে-

১. স্নেহ-মমতা দিয়ে শিক্ষার্থীদের পাঠদান করবেন।
২. সব শিক্ষার্থীকে সমান চোখে দেখবেন।
৩. শিক্ষার্থীদের মাঝে জ্ঞান লাভের উৎসাহ তৈরি করবেন।
৪. প্রয়োজনে একটি বিষয় বারবার বলবেন।
৫. শিক্ষার্থীদের একান্ত আপনজন হবেন।
৬. শিক্ষার্থীদের অহেতুক ধমক দেবেন না অথবা শাসন করবেন না।

ছাত্র-শিক্ষকের সম্পর্ক বলতে কী বোঝায়?

ইসলাম হাক্কুল ইবাদ হিসাবে মানুষের জন্য যে দায়িত্ব পালন করা অনিবার্য করেছেন তার মধ্যে ছাত্র-শিক্ষক সম্পর্ক অন্যতম। ছাত্র-শিক্ষক সম্পর্ক বলতে বোঝায়, একজন ছাত্রের সঙ্গে শিক্ষকের সম্পর্ক কীরূপ।

ছাত্র-শিক্ষক সম্পর্ক হলো আত্মার সম্পর্ক। এটি পিতা-পুত্রের সম্পর্কের মতো। পিতা যেমন সর্বদা পুত্রের কল্যাণ কামনা করেন ও তাকে কল্যাণের পথে চলতে উদ্বুদ্ধ করেন, শিক্ষকও তেমনি তার ছাত্রের কল্যাণ কামনা করেন ও তাকে সৎপথ দেখান। পুত্র তার পিতার থেকে সম্পদের উত্তরাধিকারী হন পক্ষান্তরে ছাত্রও তার শিক্ষক থেকে জ্ঞানের উত্তরাধিকারী হন।